পরম
করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে
প্রারম্ভিক
কোর্আন এবং
সালাত অনুধাবন -
সহজ
পদ্ধতি
প্রাথমিক স্তরের জন্য শর্ট কোর্স
(রামাদান উপলক্ষ্যে)
৯ ঘণ্টার একটি সহজ অথচ কার্যকর কোর্স,
যেখানে কোর্আনের দৈনন্দিন তেলাওয়াত ও বেছে নেয়া অন্য কিছু অংশ থেকে আপনি শিখবেন
১০০টি শব্দ - যেগুলো কোর্আনে প্রায় ৪০,০০০ বার (সর্বমোট প্রায় ৭৮,০০০ শব্দ থেকে
বা মোট শব্দের প্রায় ৫০%) এসেছে।
এই কোর্সে শব্দগুলোর কেবল প্রাথমিক অর্থ শেখানো হবে।
উদ্দেশ্যসমূহঃ (১) প্রমাণ করা যে কোর্আন শেখা সহজ; (২) মানুষকে
কোর্আন অধ্যয়নে
উৎসাহিত করা; (৩) কীভাবে কোর্আনের সঙ্গে সম্পর্ক (interaction) স্থাপন করা যায় তা শেখানো
প্রশিক্ষক
ড. আব্দুল-আজীজ
আব্দুর-রাহীম
পরিচালক, কোর্আন অনুধাবন
একাডেমি (Understand Qur’an Academy), হায়দ্রাবাদ
Understand Qur’an Academy – Hyderabad, INDIA
www.understandquran.com
প্রথম বাংলা অনুবাদ : অগাস্ট ২০০৮
পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে
সর্বস্বত্ব
সংরক্ষিত
কপিরাইটঃ Understand Qur'an
Academy, Hyderabad
500008, INDIA
যোগাযোগের
জন্য আমাদের ওয়েবসাইট দেখুনঃ www.understandquran.com
অথবা
আমাদের ই-মেইল করুনঃ webmaster@understandquran.com
প্রকাশকঃ Guidance
International Publishers
455, Purani Haveli, Hyderabad 500002, India
Tel. 040-2451-4892;
040-2441-1637
email: guidance123@gmail.com
পরিবেশকঃ Huda Book Distributors
455, Purani Haveli, Hyderabad
500002, India
Tel. 040-2451-4892;
040-2441-1637
email: hudabooks@gmail.com
প্রথম বাংলা অনুবাদ : অগাস্ট ২০০৮
পরম
করুণাময় অসীম দয়ালু আল্লার নামে
সূচিপত্র
|
কোর্আন ও হাদিস থেকে
|
ব্যাকরণ
|
উৎসাহমূলক ও শেখার জন্য ঊপদেশ
|
1.
|
উপক্রমণিকা ১
|
|
|
2.
|
উপক্রমণিকা ২
|
هُوَ، هُمْ، ...
|
|
3.
|
উপক্রমণিকা ৩
|
هُوَ مُسْلِم، هُمْ مُسْلِمُون،
...
|
|
4.
|
সূরা
আল-ফাতিহা
|
رَبُّهُ،.. رَبُّهُم
|
|
5.
|
সূরা
ফাতিহা
|
دِينُهُ،..،
كِتَابُهُ،.. هِيَ، رَبُّهَا...
|
|
6.
|
সূরা
আসর
|
لَِ، مِنْ، عَنْ، مَعَ
|
|
7.
|
সূরা
নাস্র
|
بِ، فِي، عَلَى، إِلَى
|
|
8.
|
সূরা
ইখলাস
|
|
|
9.
|
সূরা
ফালাক
|
فَعَلَ، فَعَلُوا، فَعَلْتَ،
فَعَلْتُمْ، فَعَلْتُ، فَعَلْنَا
|
|
10.
|
সূরা
নাস
|
يَفْعَلُ، يَفْعَلُونَ،
تََفْعَلُ، تََفْعَلُونَ، أَفْعَلُ، نََفْعَلُ
|
|
11.
|
সূরা
কাফিরূন
|
إَفْعَلْ، إَفْعَلُوا،
لاَ تَفْعَلْ، لاَ تَفْعَلُوا
|
|
12.
|
ওজুর
দোয়া
|
فَاعِل، مَفْعُول، فِعْل
|
|
13.
|
ইকামা
|
فَتَحَ، يَفْتَحُ،
اِفْتَحْ،...جَعَلَ، يَجْعَلُ، اِجْعَلْ...
|
|
14.
|
সানা,
রুকু, সিজদা
|
نَصَرَ، يَنْصُرُ،
اُنْصُر،...خَلَقَ، يَخْلُقُ، اُخْلُقْ...
|
|
15.
|
তাশাহহুদ
|
كَفَرَ، يَكْفُرُ،
اُكْفُر... ذَكَرَ، يَذْكُرُ، اُذْكُرْ...
|
|
16.
|
দুরূদ
|
رَزَقَ، يَرْزُقُ... دَخَلَ،
يَدْخُلُ... عَبَدَ، يَعْبُدُ...
|
|
17.
|
দুরূদ
|
ضَرَبَ، يَضْرِبُ...
ظَلَمَ، يَظْلِمْ
|
|
18.
|
দুরূদের
পর
|
... غَفَرَ،
يَغْفِرُ...
|
|
19.
|
দোয়াঃ
ঘুমের সময়
|
سَمِعَ، يَسْمَعُ...
عَلِمَ، يَعْلَمُ
|
|
20.
|
দোয়াঃ
খাওয়ার সময়
|
... عَمِلَ، يَعْمَلُ...
|
|
21.
|
কোর্আন
থেকে নেয়া দোয়া
|
قَالَ، يَقُولُ،
قُلْ...
|
|
22.
|
অন্যান্য
- ১
|
كَانَ، يَكُونُ،
كُنْ...
|
|
23.
|
অন্যান্য
- ২
|
دَعَا، يَدْعُوا،... شَاءَ، يَشَاءُ، جَاءَ، يَجِيءُ،
|
|
24.
|
অন্যান্য
- ৩
|
هٰذا، هٰؤلاء، ذٰلِكَ،
أُولٰئِكَ، الَّذِي، الَّذِينَ
|
|
25.
|
অহরহ
(frequent) শব্দ - ১
|
|
|
26.
|
অহরহ
(frequent) শব্দ - ২
|
|
|
27.
|
কোর্সের
শেষে?
|
|
|
গুরুত্বপূর্ণ
নির্দেশিকা
পূর্বশর্তঃ আরবী
লেখা পড়তে পারতে হবে।
স্থায়িত্বঃ ৯
ঘণ্টা (২ থেকে ৩টা সেশন উত্তম)।
শর্ট কোর্সটির কার্যকারিতা
বাড়ানোর কিছু পন্থাঃ
·
আমরা ভালোবাসা, আনন্দ আর
সহজতার সঙ্গে শিখব।
·
এই শর্ট কোর্সটি পুরোপুরি
অংশগ্রহণমূলক (interactive)। সুতরাং মনোযোগের সঙ্গে
শুনতে হবে এবং পুরো সময় ধরেই অংশ নিতে হবে।
·
যেহেতু আমরা চর্চা করছি,
তাই আপনি ভুল করলেও কোন সমস্যা নেই। শুরুতে ভুল না করে কেউই শিখতে পারে না।
·
যত বেশি চর্চা করা যাবে,
তত বেশি লাভ হবে। আর এতে অনেক ভুল হলেও ক্ষতি নেই।
·
এই গুরুত্বপূর্ণ নিয়মটি (golden rule) মনে রাখুনঃ
আমি শ্রবণ করি, আমি বিস্মৃত হই। আমি দর্শণ করি, আমি স্মরণ করি। আমি চর্চা করি, আমি শিক্ষা লাভ করি।
আমি শ্রবণ করি, আমি বিস্মৃত হই। আমি দর্শণ করি, আমি স্মরণ করি। আমি চর্চা করি, আমি শিক্ষা লাভ করি।
·
শেখার ৩ স্তরের কথা খেয়াল
রাখুনঃ
o
শ্রবণ (Listening) (মনোযোগ ছাড়া)। আপনার
কান কেবল আওয়াজ (noises) শুনছে।
o
অযত্ন (carelessly) বা সন্দেহ নিয়ে শ্রবণ।
o
অংশগ্রহণের সঙ্গে শ্রবণ;
পুরো মন দিয়ে শোনা; গুরুত্বপূর্ণ অংশে তৎক্ষণাৎ সাড়া দেয়া।
· উৎসাহমূলক ও শিক্ষণবিষয়ক উপদেশ (MOTIVATIONAL AND LEARNING TIPS) এর
শেষে খালি জায়গায় আপনি নোট নিতে পারেন বা আপনার অভিজ্ঞতার কোন অংশ লিখে রাখতে
পারেন। জায়গা সঙ্কুলান না হলে কাগজের উল্টা পিঠ ব্যবহার করতে পারেন।
· প্রতিটি পাঠের শেষে ব্যাকরণের আলোচনা রয়েছে। ব্যাকরণের
অংশটি মূল পাঠের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত নয়। এর কারণ হলো প্রথম ক্লাসেই পাঠের
ব্যাকরণ বিশ্লেষণ করলে তা খুব জটিল মনে হবে। সেক্ষেত্রে
সুরাহ আলোচনা করার পূর্বে আলাদাভাবে ব্যাকরণ শেখানো দরকার হয়ে
পড়বে। এ জন্য, আপনি যে
শব্দগুলি সুরাহ-এর মাধ্যমে শিখবেন তার পাশাপাশি ব্যাকরণের এই পাঠগুলি আপনার আরবী
ব্যাকরণের ভিত্তি গড়ে তুলবে।
· ৭টি বাড়ির কাজ করতে ভুলবেন না। বাড়ির কাজগুলি কোর্স চলাকালীন সময় ব্যাখ্যা করা হবে। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপারঃ শব্দভাণ্ডারের
কাগজটি আপনার সঙ্গে বহন করতে এবং দিনে অন্তত ৫ বার তা পড়তে ভুলবেন না।
৭টি বাড়ির কাজঃ
তেলাওয়াতের জন্য ২টিঃ
১। মুসহাফ থেকে অন্তত ৫ মিনিট কোর্আন তেলাওয়াত (নবীনদের
জন্য)।
২। হাঁটাচলা বা অন্যান্য কাজের মধ্যে মুখস্ত থেকে অন্তত
৫ মিনিট কোর্আন তেলাওয়াত।
পড়াশুনার (study) জন্য ২টিঃ
১। অন্তত ৫ মিনিট শব্দ থেকে শব্দে অনুবাদ শিক্ষা (অথবা নবীনদের
জন্য এই বই থেকে)।
২। ৩০ সেকেন্ডের জন্য
শব্দভাণ্ডারের পুস্তিকা বা কাগজটি পড়া, যা প্রত্যেক সালাতের আগে বা পরে অথবা অন্য
কোন সুবিধাজনক সময়ে করতে পারলে উত্তম। কোর্সটি শেষ না করা পর্যন্ত সর্বদা
শব্দভাণ্ডারের কাগজটি আপনার সঙ্গে বহন করুন।
শ্রবণ ও কথোপকথনের জন্য
২টিঃ
১। শব্দে-শব্দে অনুবাদসহ কোরআন তেলাওয়াত রেকর্ড করা আছে
এমন টেপ শোনা (গাড়ি চালানোর সময় বা বাড়িতে গৃহস্থালি কাজ করার সময়)। যদি এরকম টেপ
পাওয়া না যায়, তবে আপনি নিজেই এই কোর্সের বিষয়বস্তু রেকর্ড করতে পারেন।
২। আপনার সহকর্মীর সঙ্গে প্রতিদিন ১ মিনিট পাঠ নিয়ে কথোপকথন
(যদি আপনি কোন ক্লাসে কোর্সটি করেন)।
শেষটি এই কোর্স ব্যবহারের
জন্যঃ
১। কোর্আনের শেষ ১৪টি সূরাহ ধারাবাহিকভাবে (in
rotation) প্রতিদিনের সুন্নাহ ও
নফল নামাযে তেলাওয়াত করা।
দোয়ার ক্ষেত্রে ২টি
অতিরিক্ত বাড়ির কাজ (i) নিজের জন্য رَبِّ زِدْنِي عِلْمًا; এবং (ii) অন্যদের জন্য, যেন আল্লাহ্ আমাদের সবাইকে কোর্আনের
প্রতি আমাদের যে দায়িত্ব রয়েছে তা পূর্ণ করার তাওফিক দান করেন।
· এবং সর্বশেষঃ শেখার শ্রেষ্ঠ উপায় হলো অন্যকে শেখানো। আর
কাউকে শেখানোর শ্রেষ্ঠ উপায় হলো তাকে শিক্ষকে পরিণত করা।
লোগো বিষয়েঃ
DPPR: Direct (সরাসরি), Personal
(ব্যক্তিগত), Planned (পরিকল্পিত), Relevant (সম্পর্কযুক্ত)
পাঠ - ১ উপক্রমণিকা
১: كِتَابٌ
|
أَنزَلْنَاهُ
|
إِلَيْكَ
|
مُبَارَكٌ
|
একটি
বই
|
আমরা
এটি অবতীর্ণ করেছি
|
তোমার
প্রতি (হে! মোহাম্মাদ (সাঃ))
|
কল্যাণময়
|
لِّيَدَّبَّرُوا
|
آيَاتِهِ
|
وَلِيَتَذَكَّرَ أُوْلُوا الْأَلْبَابِ (ص: ২৯)
|
|
যেন
তারা অনুধাবন করে
|
এর
আয়াতসমূহ
|
এবং
বোধশক্তি সম্পন্ন ব্যক্তিগণ গ্রহণ করে উপদেশ
|
শর্ট
কোর্সের উদ্দেশ্যসমূহ
Ø
প্রমাণ করা যে কোর্আন শেখা সহজ
Ø
মানুষকে অর্থসহ নিয়মিত কোর্আন তেলাওয়াত করতে উৎসাহিত করা
Ø
কোর্আনের সঙ্গে সম্পর্ক (interaction) স্থাপনে সাহায্য করা (কীভাবে একে আমাদের জীবনের অংশ করা
যায়)
Ø
কীভাবে কার্যকারিতার সংগে সালাত আদায়
করা যায়
Ø
দলবদ্ধভাবে কাজ করতে উৎসাহিত করা
কোরআন
অনুধাবন বনাম আরবী ভাষা শিক্ষণ (আমাদের পদ্ধতিতে ৪টি প্রধান পার্থক্য)
Ø
সালাত দিয়ে শুরু করা (যদি আপনি কোর্আন
অনুধাবন করতে চান, তবে কেন অন্য কিছু দিয়ে
শুরু করবেন...)
Ø
গ্রহণের (Reception) উপর জোর দেয়া (শোনা ও পড়া)
Ø
শব্দভাণ্ডারের (vocabulary) উপর বেশি জোর দেয়া
Ø
‘নাহু’ (বাক্য প্রকরণ)-এর তুলনায়
‘সর্ফ’ (শব্দ প্রকরণ)-এর উপর বেশি জোর দেয়া
কোরআনের
সংগে আমাদের সম্পর্ক
Ø
সরাসরি(Direct)
Ø
ব্যক্তিগত(Personal)
Ø
পরিকল্পিত(Planned)
Ø
সম্পর্কিত/প্রয়োজনীয়(Relevant)
تدبُّر ও تذكُّر : একটি সহজ পদ্ধতি
Ø
জিজ্ঞাসা(ASK): কোর্আনের প্রতিটি আয়াত আমাদের কাছ থেকে কিছু দাবি করে। আর তা পূরণ করার
জন্য, দোয়া দিয়ে শুরু করুন।
Ø
মূল্যায়ন(EVALUATE)
(সেই দোয়ার আলোকে আপনার গত দিন বা গত সপ্তাহ)
Ø
পরবর্তী দিন বা সপ্তাহের জন্য একটি
পরিকল্পনা করুন।
Ø
PROPAGATE
the message (The Prophet pbuh said: Convey from me even if it is one verse).
পরিকল্পনা
করার সময়
Ø
কোনো দল (group) বা ফিক্হের বিষয় বা নতুন কোনো
প্রস্তাবের (idea) ক্ষেত্রে অন্যকে জানানো বা নিজে
অনুশীলন করার পূর্বে অনুগ্রহ করে আলিমদের পরামর্শ নিন।
Ø
তাহলে আমাদের মত সাধারণ মানুষদের
জন্য প্রকৃত ক্ষেত্র কী?
Ø
আল্লাহ্র সংগে সম্পর্ক, রাসূলের
(সাঃ) অনুসরণ, আখিরাতের জন্য পরিকল্পনা, যিকির, ইবাদত, ন্যায়বর্তিতা, আদান-প্রদান,
দাওয়া, ইসলাম প্রচার ও প্রসার, সৎ কাজের আদেশ ও অসৎ কাজে বাধা, দলবদ্ধ
ভাবে কাজ করা ইত্যাদি।
পাঠ - ২ উপক্রমণিকা
১: وَلَقَدْ
|
يَسَّرْنَا الْقُرْآنَ
|
لِلذِّكْرِ
|
|
এবং অবশ্যই
|
আমরা কোর্আনকে
সহজ করে দিয়েছি
|
উপদেশ
গ্রহণের জন্য
|
|
فَهَلْ
|
مِن مُّدَّكِرٍ (قمر: ১৭، ২২، ৩২، ৪০ )
|
||
অতএব আছে কি
|
কেউ যে
উপদেশ গ্রহণ করবে?
|
||
ذِكْر : (১) মুখস্ত করা; (২) অনুধাবন ও শিক্ষা গ্রহণ করা
২: خَيْرُكُمْ
|
مَّنْ
|
تَعَلَّمَ الْقُرْآنَ
|
وَعَلَّمَه، (بخارى)
|
তোমাদের মধ্যে
শ্রেষ্ঠ
|
যে
|
কোর্আন
শিক্ষা করে
|
এবং তা শেখায়
(অন্যকে)
|
৩: إِنَّمَا الْأَعْمَالُ
|
بِالنِّيَّاتِ
|
(بخارى)
|
কর্মের
(ভিত্তি) কেবল
|
নিয়াতের
উপর
|
(বুখারী)
|
ব্যাকরণ: এই শব্দগুলি
TPI (Total Physical Interaction) ব্যবহার করে শিখুন, বা-দিকের
বক্সে (box) যা ব্যাখ্যা করা হয়েছেঃ
যখন আপনি বলবেন هُوَ (সে), তখন আপনার ডান হাতের তর্জনী দিয়ে
ডান দিকে ইশারা করুন, যদি সেই ব্যক্তি আপনার ডান দিকে থাকে।
যখন আপনি বলবেন
هُمْ (তারা),
তখন আপনার ডান হাতের
চারটি আংগুল দিয়ে ডান দিকে
ইশারা করুন। ক্লাসের মধ্যে, শিক্ষক এবং ছাত্র একসঙ্গে এটি অনুশীলন
করবেন।
যখন আপনি বলবেন أَنْتَ
(তুমি),
তখন আপনার ডান হাতের তর্জনী
দিয়ে সামনের দিকে ইশারা করুন।
যখন আপনি বলবেন
أَنْتُمْ (তোমরা
সবাই), তখন আপনার ডান হাতের
চারটি আংগুল দিয়ে ছাত্রদের
দিকে ইশারা করুন। ক্লাসের মধ্যে, শিক্ষক তার আংগুল দিয়ে ছাত্রদের দিকে
এবং ছাত্ররা তাদের আংগুল দিয়ে শিক্ষকের দিকে ইশারা করবে।
যখন আপনি বলবেন أَنَا (আমি),
তখন আপনার ডান হাতের তর্জনী
দিয়ে নিজের দিকে ইশারা করুন। যখন আপনি বলবেন نَحْنُ (আমরা), তখন আপনার ডান হাতের
চারটি আংগুল দিয়ে নিজের
দিকে ইশারা করুন।
|
বিযুক্ত/
ব্যক্তিগত সর্বনাম (Detached / Personal Pronouns)
|
বচন
|
পুরুষ
|
|
সে
|
هُوَ
|
এক
|
3rd
|
|
তারা
|
هُمْ
|
বহু
|
||
তুমি
|
أَنْتَ
|
এক
|
2nd
|
|
তোমরা সবাই
|
أَنْتُمْ
|
বহু
|
||
আমি
|
أَنَا
|
এক
|
1st
|
|
আমরা
|
نَحْنُ
|
দ্বি,
বহু
|
পাঠ - ৩ উপক্রমণিকা
১: رَبِّ
|
زِدْنِي
|
عِلْمًا
|
(طه :
১১৪)
|
হে
আমার প্রতিপালক!
|
আমাকে
সমৃদ্ধ কর
|
জ্ঞ্যনে
|
|
২: الَّذِي
|
عَلَّمَ
|
بِالْقَلَمِ
|
(العلق:
৪)
|
যিনি
|
শিক্ষা
দিয়েছেন
|
কলমের
সাহায্যে
|
|
৩: أَيُّكُمْ
|
أَحْسَنُ
|
عَمَلاً
|
(الملك:
২)
|
তোমাদের
মধ্যে কে
|
উত্তম
|
কর্মে?
|
|
ব্যাকরণ:
এই ৬টি শব্দ
অনুবাদ সহকারে প্রথম ৩ বার অনুশীলন করুন; অর্থাৎ, ইশারা করুন এবং
বলুন
هُوَ সে, هُمْ তারা, أَنْتَ তুমি, أَنْتُمْ তোমরা সবাই, أَنَا আমি, نَحْنُ আমরা ।
যেহেতু আপনি ইশারার
মাধ্যমেই অর্থ প্রকাশ করছেন, তাই প্রথম ৩দফা অনুশীলনের পর আর অনুবাদ করার দরকার
নেই।
কেবল
বলুন هُوَ، هُمْ، أَنْتَ،
أَنْتُمْ، أَنَا، نَحْنُ. TPI ব্যবহারের অনেক ফায়দার মধ্যে এটি হলো একটি।
শব্দগুলির অনুবাদ
ছাড়াই এই অনুশীলনটি করতে থাকুন। TPI ব্যবহার করে
কেবল ৫ মিনিট অনুশীলন করলে এরকম শব্দ শেখা ছাড়াও আরো অনেক বিষয়ই খুব সহজ হয়ে
যাবে! আরও খেয়াল করুন
যে, অনুশীলন করার সময় পারিভাষিক শব্দ (terminologies) মনে রাখা নিয়ে
চিন্তিত হওয়ার কিছু নেই। কেবল এই ৬টি শব্দ এবং তাদের অর্থের দিকে মনোযোগ দিন।
|
সর্বনাম(Pronouns) (উদাহরণসহ)
|
বচন
|
পুরুষ
|
|
সে একজন
মুসলিম
|
هُوَ مُسْلِم
|
এক
|
3rd
|
|
তারা মুসলিম
|
هُمْ مُسْلِمُونَ
|
বহু
|
||
তুমি একজন
মুসলিম
|
أَنْتَ
مُسْلِم
|
এক
|
2nd
|
|
তোমরা
মুসলিম
|
أَنْتُمْ مُسْلِمُونَ
|
বহু
|
||
আমি একজন
মুসলিম
|
أَنَا
مُسْلِم
|
এক
|
1st
|
|
আমরা
মুসলিম
|
نَحْنُ
مُسْلِمُونَ
|
দ্বি,
বহু
|
অবিচ্ছিন্ন বহুবচন (Soild
plurals) তৈরির নিয়ম খেয়াল করুন (শেষে কেবল
ون বা ين যুক্ত করুন)। অনেক নিয়মের মধ্যে এটি একটি।
مُسْلِم ¬ مُسْلِمُون، مُسْلِمِين مُؤْمِن
¬ مُؤمِنُون، مُؤمِنِين
صَالِح ¬ صَالِحُون ، صَالِحِين كَافِر¬ كَافِرُون ،كَافِرِين
مُشْرِك¬ مُشْرِكُون، مُشْرِكِين مُنَافِق ¬ مُنَافِقُون، مُنَافِقِين
পাঠ - ৪
সূরা ১: ফাতিহা (আয়াত ১-৪)
أَعُوذُ
|
بِاللهِ
|
مِنَ
الشَّيْطَانِ
|
|
||||||||||||||
আমি আশ্রয় প্রার্থনা করছি
|
আল্লাহর নিকট
|
শয়তান থেকে
|
বিতাড়িত
|
||||||||||||||
********************* سُورَۃُ
الْفَاتِحَۃ: بِسْمِ اللهِ الرَّحْمٰنِ الرَّحِيمِ *********************
|
|||||||||||||||||
بِسْمِ |
اللهِ
|
الرَّحْمٰنِ
|
الرَّحِيمِ
(১)
|
||||||||||||||
নামে
|
আল্লাহর
|
পরম করুণাময়
|
অসীম দয়ালু
|
||||||||||||||
أَلْحَمْدُ
|
ِ للهِ
|
رَبِّ
|
الْعَالَمِينَ (২)
|
||||||||||||||
সমস্ত প্রশংসা
|
আল্লাহর জন্য
|
প্রতিপালক
|
সমস্ত বিশ্ব
|
||||||||||||||
الرَّحْمٰنِ
|
الرَّحِيمِ (৩)
|
مَالِكِ
|
يَوْمِ
|
الدِّينِ (৪)
|
|||||||||||||
পরম করুণাময়
|
অসীম দয়ালু
|
মালিক
|
দিবস
|
প্রতিফল
|
|||||||||||||
ব্যাকরণ: নিচের ব্যাকরণের অংশটি মূল পাঠের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত নয়। এর কারণ
হলো প্রথম ক্লাসেই পাঠের ব্যাকরণ বিশ্লেষণ করলে তা খুব জটিল মনে হবে। সেক্ষেত্রে সুরাহ আলোচনা করার পূর্বে আলাদাভাবে ব্যাকরণ
শেখানো দরকার হয়ে পড়বে। এ জন্য, আপনি যে শব্দগুলি সুরাহ-এর মাধ্যমে
শিখবেন তার পাশাপাশি ব্যাকরণের এই পাঠগুলি আপনার আরবী ব্যাকরণের ভিত্তি গড়ে তুলবে।
رَبّ + ...
|
বচন
|
পুরুষ
|
|||
رَبُّه،
|
তার
|
--ه، --ها
|
এক
|
3rd
|
|
رَبُّهُمْ
|
তাদের
|
--هُمْ --هِمْ
|
বহু
|
||
رَبُّكَ
|
তোমার
|
---كَ
|
এক
|
2nd
|
|
رَبُّكُمْ
|
তোমাদের
|
---كُمْ
|
বহু
|
||
رَبِّي
|
আমার
|
---ي
|
এক
|
1st
|
|
رَبُّنَا
|
আমাদের
|
---نَا
|
দ্বি,
বহু
|
||
পাঠ - ৫
সূরা ১: ফাতিহা (আয়াত ৫-৭)
|
إِيَّاكَ
|
نَعْبُدُ
|
وَإِيَّاكَ
|
نَسْتَعِينُ (৫)
|
اهْدِنَا
|
|||||||||
কেবল আপনার
|
আমরা ইবাদত করি
|
এবং শুধু আপনার কাছে
|
আমরা সাহায্য প্রার্থণা করি
|
প্রদর্শন করুন
|
|||||||||
الصِّرَاطَ
|
الْمُسْتَقِيمَ (৬)
|
صِرَاطَ
|
الَّذِينَ
|
أَنْعَمْتَ
|
عَلَيْهِمْ
|
||||||||
পথ
|
সরল
|
পথ
|
যারা
|
আপনি অনুগ্রহ করেছেন
|
তাদের প্রতি
|
||||||||
غَيْرِ
|
الْمَغْضُوبِ
|
عَلَيْهِمْ
|
وَلاَ
|
الضَّآلِّينَ (৭)
|
|||||||||
না
|
যারা আল্লাহর ক্রোধের পাত্র হয়েছে
|
তাদের নিজেদের উপর
|
এবং না
|
যারা পথভ্রষ্ট
|
|||||||||
ব্যাকরণ:
كِتَاب + বই …
|
دِين + ... জীবন বিধান
|
যুক্ত (Attached/Possessive)
|
বচন
|
পুরুষ
|
|||||||
তার বই
|
كِتَابُه،
|
তার জীবন বিধান / ধর্ম
|
دِينُه،
|
তার
|
--ه، --ها
|
এক
|
3rd
|
||||
তাদের বই
|
كِتَابُهُمْ
|
তাদের জীবন বিধান / ধর্ম
|
دِينُهُمْ
|
তাদের
|
--هُمْ --هِمْ
|
বহু
|
|||||
তোমার বই
|
كِتَابُكَ
|
তোমার জীবন বিধান / ধর্ম
|
دِينُكَ
|
তোমার
|
---كَ
|
এক
|
2nd
|
||||
তোমাদের বই
|
كِتَابُكُمْ
|
তোমাদের জীবন বিধান / ধর্ম
|
دِينُكُمْ
|
তোমাদের
|
---كُمْ
|
বহু
|
|||||
আমার বই
|
كِتَابِي
|
আমার জীবন বিধান / ধর্ম
|
دِينِي
|
আমার
|
---ي
|
এক
|
1st
|
||||
আমাদের বই
|
كِتَابُنَا
|
আমাদের জীবন বিধান / ধর্ম
|
دِينُنَا
|
আমাদের
|
---نَا
|
দ্বি
বহু
|
|||||
هِيَ:
সে (স্ত্রী)، رَبُّهَا:
তার(স্ত্রী)প্রতিপালক ، دِينُهَا:
তার(স্ত্রী)জীবন
বিধান ، كِتَابُهَا:
তার(স্ত্রী)বই
স্ত্রী-বাচক শব্দ (feminine gender)
তৈরির নিয়ম খেয়াল
করুন
(শেষে
কেবল
ة যুক্ত
করুন)।
অনেক নিয়মের মধ্যে এটি একটি। এর
বহুবচন তৈরীর জন্য শেষে কেবল ات
যুক্ত করুন
(ة মুছে
ফেলার পরে)।
مُسْلِمْ ¬ مُسْلِمَة مُسْلِمَات مُؤْمِن ¬
مُؤْمِنَة مُؤْمِنَات
صَالِح ¬ صَالِحَة صَالِحَات كَافِر ¬ كَافِرَة كَافِرَات
مُشْرِك ¬ مُشْرِكَة مُشْرِكَات مُنَافِق ¬ مُنَافِقَة مُنَافِقَات
No comments:
Post a Comment